[ Hotline - 10633 ]

বাইপাস সার্জারিতে নতুন অধ্যায় নিয়ে এলো বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল

Home News

হৃদরোগ চিকিৎসায় এক নতুন দিগন্তের সূচনা করেছে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল। হাসপাতালটিতে এন্ডোস্কোপিক ভেইন হারভেস্টিং (ইভিএইচ) পদ্ধতিতে বাইপাস সার্জারি করা হচ্ছে। গত এপ্রিল থেকে শুরু হওয়া নতুন এই পদ্ধতিতে ৫২ জন রোগীর বাইপাস সার্জারি হয়েছে। তারা সকলেই ভালো আছেন।

হাসপাতালটির চিফ এক্সিকিউটিভ অফিসার আল এমরান চৌধুরী বলেন, এই পদ্ধতি চালু করার পর রোগীরা অনেক উপকৃত হচ্ছেন। রোগীর হাসপাতালে থাকার সময় কমে গেছে, ইনফেকশনের হার কমে গেছে এবং অর্থের সাশ্রয় হচ্ছে, খরচ মাত্র আড়াই লাখ টাকা।

বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের চিফ কনসালটেন্ট ডা. শওকত আলী বলেন, বাইপাস সার্জারিতে ব্লক হওয়া হার্টের রক্তনালীর সংখ্যা অনুযায়ী বিকল্প রক্তনালী বা গ্রাফট লাগানো হয়। গ্রাফটের সংখ্যা একটি বা দুটি হলে, বুকের মাঝখানের হাড়ের পেছনে থাকা একটি বা দুটি ধমনি ব্যবহার করা হয়। কিন্তু যখন তিন বা তার বেশি সংখ্যক গ্রাফট লাগানোর দরকার পড়ে তখনই রোগীর পা চিরে শিরা নিতে হয়। গতানুগতিক পদ্ধতি হলো, ঠিক যতোখানি দীর্ঘ শিরা লাগবে ততোখানি দীর্ঘ করে পা কাটার। এক্ষেত্রে রোগী বৃদ্ধ, ডায়াবেটিস বা স্থুলকায় হলে এতো বিশাল একটি ক্ষত জোড়া লাগতে বিভিন্ন রকম জটিলতা হতে পারে। এইসব জটিলতা কাটাতে এন্ডোস্কোপিক ক্যামেরায় সাহায্যে মনিটরে দেখে, বিশেষ যন্ত্রের মাধ্যমে দুটি থেকে তিনটি ছিদ্র করে পা থেকে শিরা কেটে নেয়া হয়। এতে ক্ষত শুকানোসহ অন্যান্য জটিলতা ১ শতাংশের নিচে নেমে আসে।

ডা. শওকত আলী বলেন, প্রথমে আমরা দু / একজন জন রোগীর উপর চেষ্টা করি। পরে নিয়মিতভাবে করছি। আমরা চাই, এই চিকিৎসা পদ্ধতি পুরো দেশে ছড়িয়ে  দিতে। দেশের সকল কার্ডিয়াক সার্জন যদি এই পদ্ধতি প্রয়োগ করেন তাহলে রোগীর কষ্ট, অর্থ, সময় সবকিছু বাঁচবে। এজন্য আমরা একটা ইনস্টিটিউট করার কথা ভাবছি।

বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে এ নতুন পদ্ধতি চালু করতে সর্বাত্মক সহযোগিতা করছেন হেয়ারফিল্ড হাসপাতালের ট্রাস্ট গ্রেড সিনিয়র ফেলো ইন হার্ট অ্যান্ড লাং ট্রান্সপ্লান্ট অ্যান্ড কার্ডিয়াক সার্জারি ডা. মোবাশ্বের হুসাইন।

তথ্য সূত্র : আমাদের নতুন সময়